Wednesday, July 17, 2013

কিভাবে এন্ড্রয়েড এ Screenshot নিবেন?? (সকল ডিভাইস)

মাঝে মাঝে অনেক সময় আমাদের ডিভাইস এর Screenshot নিতে হয়। Screenshot নেয়ার সিস্টেম টা ডিভাইস ভেদে হয়ে থাকে। যেমন নেক্সাস এ এক রকম  আবার গ্যালাক্সি এস৪ এ অন্যরকম। আবার দেখা যায় Walton & Symphony এর অনেক ডিভাইস এ নেয়ার সিস্টেমই নাই। তাই আজ এই পোস্ট টি আপনার জন্যে যারা কিনা জানেন না কিভাবে আপনার ডিভাইস এর Screenshot নিতে হয়। আবার ধরুন আপনি আপনার ফ্রেন্ড এর একটি ডিভাইস হাতে নিলেন যেটা কিনা আপনার ডিভাইস এর মতো Screenshot নেয়া যায় না আর আপনি সেটায় Screenshot নিবেন কিন্তু পারছেন না। কি রকম একটা লজ্জা পেতে হবে ভাবেন! তাহলে আপনার জন্যেও এই পোস্ট। সকল ডিভাইস এর Screenshot নেয়া শিখে ফেলুন আজই।

Stock Android, Google Nexus or Custom ROMs

Nexus 4 Screenshot
উপরে টাইটেল এর মতো যদি আপনার ডিভাইস টি হয়ে থাকে তাহলে আপনি নরমালভাবেই নিতে পারবেন Screenshot। যা কিনা ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করলেই নিয়ে নিতে পারবেন Screenshot। এ ক্ষেত্রে প্রথমে ভলিউম ডাউন বাটন ও সাথে সাথে পাওয়ার ডাউন প্রেস করতে হবে অথবা একসাথে। তাহলে ট্রাই করুন যদি আগে না জেনে থাকেন।

Samsung Smartphones and Tablets

Galaxy S4 Screenshot
নতুন কিছু Samsung ডিভাইস এ আপনি স্ক্রিন এর উপর দিয়ে হাত বুলালেই নিয়ে নিতে পারবেন Screenshot। তবে সেটার জন্যে Settings > Motion first অপশন টি একটিভ করা থাকতে হবে। এছাড়াও অন্য  Samsung ডিভাইস এ আপনি হোম বাটন ও পাওয়ার বাটন প্রেস করে নিতে পারবেন Screenshot জেমনটা উপরের ছবিতে দেখানো হয়েছে। তাহলে ট্রাই করুন।

HTC Devices

Take Screenshot HTC One
HTC এর মেথড অনেকটা স্টক এন্ড্রয়েড এর মতোই। এছাড়াও ছবিতে যেমন দেখানো হয়েছে হোম বাটন ও পাওয়ার বাটন প্রেস করলেই নিতে পারবেন Screenshot । আপনি হোম ও পাওয়ার বাটন প্রেস করলেই স্ক্রিন এ একটা ম্যাসেজ আসবে যে আপনার Screenshot নেয়া হয়েছে।

Sony Devices

Sony এর মোবাইল ও ট্যাবলেট এর মেথড একটু আলাদা। মোবাইল এর জন্যে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন প্রেস করে ধরে রাখুন এবং Screenshot নেয়া সম্পন্ন হউয়া পর্যন্ত অপেক্ষা করুন। Screenshot নেয়া হয়ে গেলে কনফারমেশন পাবেন।
এছাড়াও অনেক সনি এর ডিভাইস এ পাওয়ার মেনু দিয়েও Screenshot নিতে পারবেন। এ জন্য পাওয়ার বাটন প্রেস করে ধরে রাখুন। একটি মেনু অপ্সহন আসবে যেখানে লিখা থাকবে take a screenshot। এবং এই অপশন এর মাধ্যমে নিয়ে নিতে পারবেন  Screenshot।

LG devices

LG ডিভাইস অনেকটা সনি এর মতোই। আপনি ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন প্রেস করে রাখুন এবং Screenshot নেয়া হয়েছে এই কনফারমেশন এর জন্যে অপেক্ষা করুন।
এছাড়াও এলজি তে কুইক মেমো এর সাহাজ্যেও নিতে পারবেন। তবে সেটির সেটিং অন থাকতে হবে।

Walton,Symphony,Others

Walton,Symphony ও অন্যান্য চায়না ডিভাইস গুলতে আপনি নরমালি ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন প্রেস করেই নিতে পারবেন। তবে সব ডিভাইস এ এই মেথড টা কাজ করবে না। এমনকি অনেক ডিভাইস আছে জেগুলাতে Screenshot নেয়ারই কোন অপশন নাই। সুতরাং আপনি কি করবেন?
কি আর করবেন!!! আপনার জন্যেও সলিউশন আছে। আপনি নিচের দেয়া অ্যাপ টি ডাউনলোড করে নিন। এই অ্যাপ এর মাধ্যমে আপনি যেকোনো ডিভাইস এর Screenshot নিতে পারবেন। নাহ! এটি ইউজ করতে আপনার রুট করা লাগবে না।
তো আর কি!!! হয়ে গেলো Screenshot এর সমাধান!!!

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...