Wednesday, July 17, 2013

প্লে স্টোরকে ঢেলে সাজাল গুগল

গুগল তার প্লে স্টোরকে আবার নতুন করে সাজিয়েছে। প্লে স্টোরের এই সাম্প্রতিক আপডেট গুগল গ্লাসকেও সমর্থন করার সুবিধা নিয়ে এসেছে। এরই মধ্যে যে গুটিকয়েক গুগল গ্লাস ইউজাররা তাদের গুগল গ্লাসকে জিমেইল একাউন্টের যুক্ত করেছেন তারা যেকোন অ্যাপ ডাউনলোড করার সময়েই এখন অ্যাপ কম্প্যাটিবল ডিভাইস লিস্টে তাদের গ্লাসের নাম দেখতে পাচ্ছেন। এতে ধারণা করা হচ্ছে গুগল গ্লাসের অ্যাপসও গুগল তার প্লে স্টোরের মাধ্যমেই বিতরণ করবে।
a
প্লে স্টোরের সাম্প্রতিক পরিবর্তন পূর্ব ঘোষিতই ছিল। এই বছরের আইওতেই গুগল এই ঘোষণা দেয়। নতুন ওয়েব ইন্টারফেস আনার মাধ্যমে গুগল প্লে স্টোরের অ্যাপসগুলোকে আরো সংগঠিত এবং ইউজাররা যেন এখন আরো সহজে তার প্রয়োজনীয় অ্যাপস খুঁজে পেতে পারে এই দিকে গুরুত্ব দিয়েছে। প্লে স্টোরে গ্লাস সাপোর্ট আনায় গুগল গ্লাস নিঃসন্দেহে লাভবান হবে। প্লে স্টোর সাপোর্টের আগে গুগল গ্লাসে অ্যাপস ইন্সটলের জন্য মাইগ্লাস নামে আলাদা পোর্টালে লগইন করতে হতো। এখন প্লে স্টোর সাপোর্ট আনার কারণে গ্লাস ইউজাররা খুব সহজেই গুগলের সকল সার্ভিস যেমন-অ্যাপস,বুকস,মিউজিক,ভিডিও অ্যাক্সেস করতে পারবে।
এছাড়াও গুগল তার গ্লাসের জন্য ডেডিকেটেড প্লে স্টোর এপ্লিকেশন তৈরি করছে বলে জানা গেছে। এরফলে গ্লাসের জন্য নেটিভ অ্যাপ্লিকেশন তৈরি ও তা ইন্সটল করার সুযোগ তৈরি হবে। এখন পর্যন্ত যতগুলো অ্যাপস গ্লাসের জন্য গুগল রিলিজ করেছে তার কোনটাই নেটিভ APK সমর্থন করে না। এর বদলে বেসিক গ্লাসওয়্যার অ্যাপ্লিকেশন সাপোর্ট করত যার কার্যপদ্ধতি খুবই সীমিত। কিন্তু সাম্প্রতিক গুগল গ্লাস আপডেটে পূর্ণ ব্রাউজার সুবিধা ও কন্ট্যাক্ট ম্যানেজমেন্ট সিস্টেম যুক্ত করেছে। এর ফলে ধারণা করা হচ্ছে গুগল গ্লাসের জন্য গুগল খুব তাড়াতাড়িই ফুল এপিকে সাপোর্ট নিয়ে আসবে।
আমরা দেখেছি যে গুগল অ্যাণ্ড্রয়েড চালিত সকল ধরণের ডিভাইসের জন্যই একই অ্যাপ রিলিজের পক্ষে। যেমন – গুগল প্লে স্টোরের প্রায় সব অ্যাপই ৪ ইঞ্চি স্মার্টফোনেও চলে আবার ১০ ইঞ্চি ট্যাবলেটেও চলে। এই কারণেই গুগল হয়ত ডেভেলপারদের তাদের অ্যাপ্সকে স্মার্টফোন,ট্যাবলেট এবং একই সাথে গ্লাসেও ডেভেলপ করার সুযোগ করে দিবে । অর্থাৎ অ্যান্ড্রয়েডে বর্তমান যে অ্যাপ্লিকেশনস আছে তা গুগল গ্লাসেও পোর্ট করার ঘোষণা আসতে পারে।

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...