Wednesday, March 10, 2010

লিভ টুগেদার in বাংলাদেশ !?

কিছু দিন আগে মানবজমিন পত্রিকায় এই news টা দেখে কিছুটা অবাক না হয়ে পারলামনা;কারনটা না হয় পরেই বলি....।

বিয়ে ছাড়া দাম্পত্য সম্পর্ক তৈরি করার ক্ষেত্রে আগ্রহ বাড়ছে নগরীতে।
এই রোগে জারা ভুগছেন: এভাবে যারা জুটি গড়ছেন- তাদের মধ্যে ব্যবসায়ী, শিল্পপতি, চাকরিজীবী যেমন আছে, তেমনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, ছাত্রছাত্রী, সাংস্কৃতিক জগতের অনেকেই রয়েছেন, রয়েছেন শিল্পী, সাহিত্যিকও।

Traditional ধারণা: কেবল অবিবাহিত নারী-পুরম্নষ লিভ টুগেদার করে...

নতুন রোগি: বিবাহিত পুরুষ স্ত্রী, সন্তান থাকার পরও এবং বিবাহিত নারী স্বামী থাকার পরও সম্পর্কের ভিন্ন মাত্রায় লিপ্ত হচ্ছেন।স্টুডেন্টদের মধ্যেও লিভ টুগেদার করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।
Source of এই ভাইরাস: ফেস বুক ও মোবাইল ফোনের মাধ্যমে পরিচয়ের ক্ষেত্রেই তা বেশি হচ্ছে। এখন ফেস বুকে পার্টনার খুঁজে পাওয়া অনেক সহজ। সেখানে গিয়ে বন্ধুত্ব.....এখান থেকেই শুরু...

ভিন্ন মাত্রা: সূত্র জানায়, লিভ টুগেদারের ধরনও এখন পাল্টাচ্ছে। আগে দু’জন একসঙ্গে থাকতেন এবং তারা বাইরে অন্য সম্পর্ক রাখতেন না। এখন তারা একাধিক সম্পর্ক রাখছেন আবার লিভ টুগেদারও করছেন। যখন যাকে ভাল লাগছে তার সঙ্গে থাকেন।

Reasons:
•অনেকে অর্থের অভাবে ও বয়সের কারণে বিয়ে করতে না পেরে লিভ টুগেদার করছেন।
•অনেকে বিয়ে করতে চায় কিন্তু পারিবারিকভাবে করতে দেয়া হয়না তখন বাধ্য হয়েই লিভ টুগেদার করছে, e.g.ছাত্র-ছাত্রী.
•কারণ হিসেবে একাধিক নারী-পুরম্নষ জৈবিক ও মানসিক শান্তির কথা বলেছেন
•ভিন্ন ধর্মের নারী-পুরুষের মধ্যে ধর্মান্তরিত না হয়ে বিয়ে করতে সমাজে বাধা থাকায় তারা লিভ টুগেদার করছে।
•এখন মানুষ কোন ঝামেলায় জড়াতে চায় না। সাংসারিক জীবনে আবদ্ধ হয়ে নিজের ক্যারিয়ারও নষ্ট করতে চায় না। সেই সঙ্গে তারা চায় জীবনটাকে উপভোগ করতে।
•পুরুষরা ঝামেলা এড়াতেই মানসিক ও জৈবিক শান্তির জন্য ঝঞ্ঝাট নেই এমন সঙ্গী খুঁজছেন।

Result: মেয়েরাই প্রতারিত হচ্ছে বেশি এবং পরে প্রতারণার বিষয়টি ধরা পড়ার পর হত্যা ও আত্মহত্যার মতো ঘটনা ঘটছে।

বুদ্বিজীবি analysis:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, নারী-পুরুষের সম্মতিতেই তারা লিভ টুগেদারের মতো সম্পর্কে লিপ্ত হচ্ছে। লিভ টুগেদার করলে কারও উপর কারও কোন চাপ থাকে না। তাদের যতদিন ভাল লাগলো ততোদিন তারা একসঙ্গে থাকলো। ভাল না লাগলে থাকলো না। তিনি বলেন, লিভ টুগেদার অনেক বেড়ে গেছে। আগামীতে আরও বাড়বে। ১৫-২০ বছর পর এটি এমন এক পর্যায়ে যাবে এটা বিয়ে নামক সম্পর্কে ব্যাপক ধাক্কা দিবে।তিনি বলেন, লিভ টুগেদারকে আমি পজিটিভ হিসাবেই দেখি।
আমার analysis: গত সাড়ে তিন বছর যাবত লন্ডনে থাকার ফলে এ জাতীয় ঘটনা আমাকে এখন আর অবাক করেনা.....but one things I am worried about is
দেশে প্রতিদিনই গড়ে প্রায় ২৫ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হচ্ছেন। বর্তমানে নারী নির্যাতন ও সহিংসতার হার অন্য যে কোন সময়ের তুলনায় প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত নারী নির্যাতন সংক্রানত্ম তথ্য অনুসারে, দেশে মেয়েদের উত্ত্যক্ত বা ইভটিজিংয়ের ঘটনায় ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যনত্ম আত্মহত্যা করেছেন ১৬৫৯ জন নারী। source:মানবজমিন
LONDON: শতকরা ৩০-৪০% স্কুল পড়ুয়া মেয়েরা (বয়স ১২-১৫ বছর)becoming pregnenent without married?

1 comment:

  1. bro,thanks akta valo informative wall ar jonno.Live together akta social disease.Ajke west a chorom moral decline ar onnotomo karon live together.Ata akta joghonno jantob akta bepar je ami jokon iccha jake iccha tar sate sexual need fullfill korbo(like cat & dog).Think about our family jodi amon hoy tobe kemon lagbe!DU ar oi teacher ke bolchi apnar husband,chele,meye(jodi thake!!) amon korle kmon lagbe?Tini bollen biye thakbe na,sobai janoarer moto free live together korbe.Tahole family bondings koi jabe?Sontan tahole bojha hoye jabe.Next generation ki korbe(??????).Akta eXample to apni apnar lekhar akdom seshe diachen.Valo thaken.

    ReplyDelete

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...