Sunday, June 27, 2010

উবুন্তু ১০.০৪ এ মিডিয়া সাপোর্ট

Powered By Plug N Play
যারা উবুন্তুত ইনস্টল করবেন তারা একটি কমন সমস্যায় পড়বেন। আর তা হল মিডিয়া সার্পোট। উবুন্তুতে মিডিয়া সাপোর্ট সরাসরি দেওয়া থাকে না। আর তাই এতে অডিও/ভিডিও গান/মুভি চলে না। কিন্ত যাদের নেট কানেকশন আছে তারা খুব সহজেই রিপজিটরি থেকে ডিপেন্ডেন্সি ফাইল গুলো ডাওনলোড করে উবুন্তুতে মিডিয়া সাপোর্ট নিতে পারেন। কিন্তু এতে দুটি সমস্যা রয়েছে। একে তো এতোবড় ডিপেন্ডেন্সি ফাইল রিপজিটরি থেকে ডাওনলোড করার ঝামেলা (নেট স্পিড স্লো) আবার একবার ডাওনলোডের পর দ্বিতীয় বার উবুন্তু Install করে ব্যবহার করা যায় না।
এতো গেল যাদের নেট কানেকশন আছে তাদের কথা। যাদের নেই, কিংবা বিভিন্ন পেকেজের বা সাইবার ক্যাফের ব্যবহার কারী তারা তো উবুন্তুর রিপজিটরিই Browse করে দখবেন না বা কোনটি প্রয়োজনীয় ফাইল তা বুঝতে পারবেন না। তাহলে কী করা যেতে পারে…..
একটি উপায় অবস্য রয়েছে। কিন্তু তার জন্যে অবস্য প্রথমেই ১০৬.১৬০+২৪.৬= ১৩০.৭৬ মেগা ডাউনলোড করে নিতে হবে। যা করতে হবে তা হল-
১) গুগল বা যেকোন সার্চ ইজ্ঞিন দ্বারা ubuntu restricted extras offline installer প্যাকেজটি খুজে ডাওনলোড করে নিন, বা রেপিডশেয়ার অথবা এন্টার আপলোড হতে ফাইলটি ডাওনলোড করে নিন।

http://rapidshare.com/files/382342007/Ubuntu_restricted_Extra_10.04_Offline_Installer_For_Ubuntu_10.04.tar.gz.htm

http://www.enterupload.com/hhnhdso2nshn/Ubuntu_restricted_Extra_10.04_Offline_Installer_For_Ubuntu_10.04.tar.gz.html
২) তারপর compressed ফাইলটি decompressed করে নিন।
৩) Decompressed ফাইলের মাঝে একটি ফাইল আছে যার নাম হল – Install.sh। এই ফাইলে Double Click করুন।
৪) বক্স হতে Run in Terminal টি সিলেক্ট করুন।
৫) টার্মিনাল চালু হবে, আপনার ইউজার পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ডটি প্রদান করুন। এটি নিজে নিজেই সকল pakage ইন্সটল করবে একটু অপেক্ষা করুন।
৬) এবার এন্টার আপলোড হতে VLC Media Player টি Download করে নিন।

http://www.enterupload.com/u56kfu74ubaw/VLC_Offline_installer_10.04_For_Ubuntu_10.04.tar.gz.html

৭) VLC_Offline_installer_10.04_For_Ubuntu_10.04.tar.gz নামক ফাইলটি Extract করুন, এবং আগের মতই Install.sh ফাইলটি Terminal এ Run করে VLC Media Player টি Install করুন।
৮) PC টি Restart করুন।

আমার এই ভাবে উবুন্তু ১০.০৪ তে মিডিয়া সাপোর্ট কাজ করছে। আপনারাও ট্রাই করতে পারেন।

Plug N Play © 2010 Privacy

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...