Thursday, June 3, 2010

GrameenPhone–এর কাছে ব্যবসা মুখ্য, গ্রাহক সেবা গৌণ

Powered By Plug N Play
শিরোনাম দেখে আপনারা নিশ্চয় আন্দাজ করতে পারছেন যে, GrameenPhone–এর গুণগান গাইতে আমি এই পোস্টখানা লিখছি না। কিছুদিন আগে পর্যন্ত ভয়েস কলের ট্যারিফ সবচেয়ে বেশি ছিল GrameenPhone–এর। সম্প্রতি তারা ‘সহজ’ নামের নতুন প্যাকেজ ছেড়েছে, যার ট্যারিফ দিন-রাত ২৪ ঘণ্টার জন্য (ভ্যাট ছাড়া) ০.৭৯ টাকা/মিনিট। তবে ইন্টারনেট ব্যবহারের জন্য নেটওয়ার্ক এবং গতির ক্ষেত্রে GrameenPhone–ই শ্রেয়। তাই গত প্রায় এক বছর ধরে আমি GrameenPhone–এর P6 প্যাকেজ ব্যবহার করছি।
আমার 1GB প্যাকেজ মেয়াদের (৩০ দিন) আগে শেষ হয়ে যেত। আর শেষ হয়ে গেলে ৩৫০.০০ টাকা রিফিল করে শুধু Y লিখে 5000–এ সেন্ড করে দিলেই হয়ে যেত এত দিন। কিন্তু এ বার সেভাবে হল না। অন্যান্য বারের মতো এবারও প্রথমে Y লিখে 5000–এ সেন্ড করার পর ফিরতি মেসেজে জানাল যে, P1/P2/P3/... লিখে 5000–এ সেন্ড করতে হবে। অতঃপর তা-ই করা হল। এবার ফিরতি মেসেজে জানাল যে, Y লিখে 5000–এ সেন্ড করতে হবে। ইতিমধ্যে দুটো মেসেজের চার্জ ৪.৬০ টাকা কাটার পর আমার ব্যালেন্স থাকল ৩৪৫.৪০ টাকা। এমতাবস্থায় যদি Y লিখে 5000–এ আর একটা মেসেজ পাঠাই, তখন ফিরতি মেসেজ আসত এ রকম : P6 প্যাকেজের জন্য আপনার ব্যালেন্স পর্যাপ্ত নয়। কারণ, তৃতীয় মেসেজটা পাঠানোর পর আমার ব্যালেন্স থাকত ৩৪৩.১০ টাকা ( P6 প্যাকেজের চার্জ ভ্যাটসহ ৩৪৫.০০ টাকা)। আমার এ রকম ভোগান্তি হয়েছিল মোবাইলের মাধ্যমে P4 প্যাকেজ ব্যবহারের সময়।
পরিশেষে, আরও ১০.০০ টাকা রিফিল করে Y লিখে 5000–এ সেন্ড করে প্যাকেজটা কার্যকর করতে হল। GrameenPhone যদি সত্যিকার অর্থে পরিষেবাকে অগ্রাধিকার দিত, তা হলে 1GB/মেয়াদ শেষ হওয়ার পর পর্যাপ্ত (৩৪৫.০০) টাকা রিফিল হওয়া মাত্রই পুনরায় স্বয়ংক্রিয়ভাবে P6/1GB প্যাকেজ অ্যাক্টিভেট করে দিত। কিন্তু GrameenPhone তা করছে না। কারণ, তাদের কাছে পরিষেবা নয়, ব্যবসাটাই মুখ্য। আর একটা ব্যাপার, GrameenPhone-সহ অন্যান্য অপারেটরের সাধারণ SMS ট্যারিফ ভ্যাটসহ ১.১৫ টাকা কিংবা তারও কম। কিন্তু চার অঙ্কের বিশেষ-বিশেষ নম্বরে SMS সেন্ড করলে ভ্যাটসহ ২.৩০ টাকা কাটা হয় কেন, তা আমার বোধগম্য হচ্ছে না।
Plug N Play © 2010 Privacy

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...