Monday, September 26, 2011

মিল্কিওয়ে তোমার জন্য ভালোবাসা

মিল্কিওয়ে গ্যালাক্সি হল সেই গ্যালাক্সি যার মধ্য আমাদের বসবাস। মিল্কিওয়ে গ্যালাক্সির Sun নামক নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে চলা earth নামক গ্রহটিই আমাদের প্রিয় পৃথিবী। মিল্কিওয়ে গ্যালাক্সি হল লোকাল গ্রুপের(মিল্কিওয়ে এবং এন্ড্রোমিন্ড্রা গ্যালাক্সির এর চারপাশের ৩০টি গ্যালাক্সি নিয়ে গড়া একটি গ্রুপ) অন্যতম এক গ্যালাক্সি।এটি একটি সর্পিলাকৃতি ঘূর্ণায়মান গ্যালাক্সি। এর ব্যাস প্রায় ১লক্ষ আলোকবর্ষ (আলোকবর্ষ= আলো তাঁর নিজস্ব গতিতে এক বছরে যতটুকু পথ অতিক্রম করে, ১আলোকবর্ষ= ৯.৪৬x১০^১৫ মিটার) ,ঘনত্ব প্রায় ১,০০০ আলোকবর্ষ এবং আয়তন প্রায় ৭.৮৫ ট্রিলিয়ন(১ট্রিলিয়ন=১০০০বিলিয়ন,১বিলিয়ন =১০০কোটি) ঘন আলোকবর্ষ অর্থাৎ আলোর বেগে মিল্কিওয়ের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে আমাদের সময় লাগবে প্রায় ১লক্ষ বছর(!)।

সূর্য থেকে মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রের দূরত্ব প্রায় ২৬,৪০০(±১৬০০) আলোকবর্ষ।পৃথিবী যেমন সূর্যকে কেন্দ্র করে ঘোরে, ঠিক তেমনি সূর্য তাঁর সৌরজগৎ নিয়ে মিল্কিওয়ের কেন্দ্রকে কেন্দ্র করে ৫লক্ষ মাইল/ঘণ্টা বেগে ঘুরছে। আমরা কি কখনও এই গতি অনুভব করেছি? এই গতিতে সূর্য একবার গ্যালাক্সির কেন্দ্রকে সম্পূর্ণ ঘুরে আসতে সময় লাগে প্রায় ২০০মিলিয়ন(১মিলিয়ন=১০ লাখ)বছর। অর্থাৎ সূর্যের একবছর হতে সময় লাগে আমাদের পৃথিবীর সময়ের হিসেবে ২০০মিলিয়ন বছর।

ধারনা করা হয় মিল্কিওয়ে গ্যালাক্সিতে প্রায় ৪০০বিলিয়ন নক্ষত্র রয়েছে যার মধ্য আমাদের সূর্য একটি। এসব নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে আরও প্রায় ৫০বিলিয়ন গ্রহ যাদের মধ্য প্রায় ৫০০মিলিয়ন হ্যাবিটেবল জোন এর মধ্য রয়েছে। হ্যাবিটেবল জোন হল যেকোনো নক্ষত্র থেকে এমন এক দূরত্ব যার মধ্য সেই নক্ষত্রের কোন গ্রহ থাকলে গ্রহটি পানি ধারন করতে পারে। অর্থাৎ শুধুমাত্র মিল্কিওয়ে গ্যালাক্সির প্রায় ৫০ কোটি গ্রহে প্রান থাকার সম্ভাবনা রয়েছে। আমাদের প্রতিবেশী গ্যালাক্সির এন্ড্রোমিন্ডার রয়েছে প্রায় ১ট্রিলিয়ন নক্ষত্র। এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে বেশী নক্ষত্র(প্রায় ১০০ট্রিলিয়ন) রয়েছে ইলিপটিক্যালস গ্যালাক্সির।

মিল্কিওয়ে গ্যালাক্সি এর প্রকৃত বয়স এখন সঠিকভাবে নির্ধারণ করা সম্ভব হয় নি। ২০০৭ সালে আবিষ্কৃত গ্যালাক্টিক হালো(সাংকেতিক নামঃ HE 1523-0901) নামে একটি নক্ষত্র পাওয়া গিয়েছে। প্রায় ১৩.২ বিলিয়ন বছর পুরানো এই নক্ষত্রটিকে ধারনা করা হয় মিল্কিওয়ের সবচেয়ে পুরানো নক্ষত্র।

মিল্কিওয়ের এর বাংলা নাম আকাশগঙ্গা। প্রাচীন ভারতীয় জ্যোতির্বিদরা মনে করতেন গঙ্গা নদীর উৎপত্তি স্থলের সাথে মিল্কিওয়ের এক অংশের সংযুক্ত রয়েছে। তাই তারা মিল্কিওয়ের নামকরন করেন আকাশগঙ্গা।

প্রায় ১লক্ষ আলোকবর্ষ দৈর্ঘ্যর সম্পূর্ণ মিল্কিওয়ের ছবি তোলা বর্তমান টেকনোলোজি দিয়ে প্রায় অসম্ভব।কিন্তু বিজ্ঞানিরা এর কিছু ইনফ্রারেড ছবি তুলতে সক্ষম হয়েছেন। আজ আমি আপনাদের মিল্কিওয়ে গ্যালাক্সির কিছু ছবি শেয়ার করলাম। প্রায় সব ছবি পৃথিবী থেকে তোলা। যেহেতু আমাদের পৃথিবী মিল্কিওয়ে গ্যালাক্সির একটি অংশ সেহেতু পৃথিবী থেকে মিল্কিওয়ের পুরো ছবি ধারন করা সম্ভব নয়। কোন বিশেষ অংশ কেন্দ্রের ছবি এখানে দেওয়া হয়েছে।


ছবির নামঃ My last shot at El Teide
ফটোগ্রাফারের ফ্লিকার আইডিঃ 60897480@N03
ছবির নামঃ Milky Way
ফটোগ্রাফারের ফ্লিকার আইডিঃ Mr. Meeker
ছবির নামঃ Milky Way over Little Egypt
ফটোগ্রাফারের ফ্লিকার আইডিঃmegascapes
ছবির নামঃ milky way

মিল্কিওয়ের একটি বড় সাইজের ইনফ্রারেড ছবি দেখতে এখানে ক্লিক করুন।


বড় করে দেখুন।
উপরের ছবিটি দেখে অনুমান করা যায় এই বিশাল গ্যালাক্সির তুলনায় আমাদের পৃথিবী কত ছোট! আর এই মহাবিশ্বে নাকি আমাদের গ্যালাক্সির মত আরও কয়েকশ বিলিয়ন(!!!) গ্যালাক্সি রয়েছে।আমাদের মনটা কতই না ছোট যে, সৃষ্টিকর্তা আমাদের জন্য কত বিশাল এক জগত তৈরি করে রেখেছেন অথচ আমরা এখন পরে রয়েছি কে বেশী দেশপ্রেমিক,ক্যান্টনমেন্ট এর বাড়ি,বুশ-লাদেন ইস্যু নিয়ে ! প্রার্থনা করি আমাদের সবার মনে যেন পৌঁছে যায় মিল্কিওয়ের বিশালতা। মিল্কিওয়ে তোমার জন্য ভালোবাসা...

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...