Tuesday, September 27, 2011

বাংলাদেশে গড় ডাউনলোড সেকেন্ডে ৬০ কেবি !!

বাংলাদেশে গড় ডাউনলোড সেকেন্ডে ৬০ কেবি !!

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেট গতি পর্যালোচনা করে সর্বোচ্চ গতিসম্পন্ন ১৫টি দেশের তালিকা প্রকাশ করেছে পানডো নেটওয়ার্কস। এ তালিকায় বাংলাদেশের স্থান না হলেও গড় ডাউনলোড গতিতে অতীতের তুলনায় বাংলাদেশ এগিয়েছে। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ৬০ কিলোবাইট যা আফ্রিকার অনেক দেশের চেয়ে বেশি। খবর দি হাফিংটন পোস্টের।

‘গ্লোবাল ইন্টারনেট স্পিড স্টাডি’ শিরোনামের এই রিপোর্টে ২২৪টি দেশের ইন্টারনেট আপলোড এবং ডাউনলোড স্পিড তুলে ধরা হয়েছে।
...
সংবাদমাধ্যমটি জানিয়েছে, পানডো নেটওয়ার্কস এই প্রতিবেদন তৈরি করতে সংশ্লিষ্ট দেশসমূহে জানুয়ারি থেকে জুন ২০১১-এর মধ্যে দুই কোটি কম্পিউটার ব্যবহার করে ২৭ মিলিয়ন ডাউনলোড করা হয়েছে। এতে দেখা গেছে, বিশ্বব্যাপী গড় ডাউনলোড স্পিড হচ্ছে প্রতি সেকেন্ডে ৫৮০ কিলোবাইট। এই হিসেবে যুক্তরাষ্ট্র ২৬তম দেশ যেখানে গড় ডাউনলোড স্পিড সেকেন্ডে ৬১৬ কিলোবাইট। তবে এক্ষেত্রে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের ওপর অনেক কিছু নির্ভর করে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সংশ্লিষ্ট প্রেস রিলিজে পানডো জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ভেরিজনের ভোক্তারা গড়ে প্রতি সেকেন্ডে ১,০৫৬ কিলোবাইট ডাউনলোড স্পিড পেয়ে থাকেন যা দেশটির গড় ইন্টারনেট স্পিডের তুলনায় অনেক বেশি। তবে এরপরও আন্তর্জাতিক তুলনায় সর্বোচ্চ স্পিডের অর্ধেক মাত্র।

প্রকাশিত তালিকা অনুসারে সারাবিশ্বে সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট সুবিধা ভোগ করেন দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীরা। দেশটির গড় ডাউনলোড স্পিড হচ্ছে ২,২০২ কিলোবাইট পার সেকেন্ড। দ্বিতীয় অবস্থানে রয়েছে রোমানিয়া যেখানকার গড় ডাউনলোড স্পিড সেকেন্ডে ১,৯০৯ কিলোবাইট। আর তৃতীয় অবস্থানে রয়েছে বুলগেরিয়া যেখানে ব্যবহারকারীরা গড়ে প্রতি সেকেন্ডে ১,৬১১ কিলোবাইট ডাউনলোড স্পিড উপভোগ করে থাকেন। এসব তথ্য পানডো নেটওয়ার্কের সাইটে প্রকাশ করেছে কোম্পানিটি।

উল্লেখ্য, রিপোর্টের সঙ্গে সংযুক্ত একটি গ্লোবাল ম্যাপে বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড দেখানো হয়েছে প্রতি সেকেন্ডে ৬০ কিলোবাইট ডাউনলোড স্পিড। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতের গড় ডাউনলোড স্পিড দেখানো হয়েছে ১৮৪ কিলোবাইট পার সেকেন্ড।

অন্যদিকে সবচেয়ে ধীরগতির ইন্টারনেট স্পিড রয়েছে কঙ্গোতে যেখানে গড় ডাউনলোড স্পিড রয়েছে প্রতি সেকেন্ডে ১৩ কিলোবাইট। এরপর রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক যেখানকার গড় ডাউনলোড স্পিড সেকেন্ডে ১৪ কিলোবাইট।

1 comment:

  1. Getting tuition is no more difficult. If you live in Dhaka and tuition wanted in capital (Dhaka) and port city (Chittagong) then you can easily find Tuition Media to get best tuitions in Gulshan, Dhanmondi, Mirpur and Savar. Want to get everyday tuitions notification? Just Install Our tuition media app in your Android smart phone from Google Play Store to get everyday tuitions.

    ReplyDelete

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...