ডিজিটাল যুগে শুধু কাজ করে গেলেই চলে না, তা করতে হয় স্মার্টলি এবং দ্রুততার সঙ্গে। আমরা কাজের মাধ্যমেই অন্যদের চেয়ে এগিয়ে যেতে পারি। সঠিক সময়ে নিভুর্লভাবে, আস্থার সঙ্গে কাজ করাটাই স্মার্টনেস। এখানে বাহ্যিক চেহারা বা পোশাকের তুলনায় মেধা এবং কাজের স্পৃহা বেশি গুরুত্বপূর্ণ।
কয়েকটি বিষয় জেনে নিলে স্মার্টলি কাজ করা সহজ হয়ে যাবে। যেমন:
*গুরুত্বপূর্ণ কাজ কোন সময়ের মধ্যে শেষ করতে হবে, মাথায় রেখে আগাম পরিকল্পনা করে নেওয়া
*স্বাচ্ছন্দে প্রযুক্তির ব্যবহার আমাদের কাজ সহজ করে দেয়
*স্মার্টলি কাজ করতে অন্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখাতে হবে
*পরদিনের কাজের তালিকা নোটবুকে লিখে রাখলে ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে না
*সময়ের প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে। সময় মতো অফিসে যেতে হবে, যেন জরুরি মিটিংএ আমার জন্য দেরি না হয়
* দায়িত্ব পালনে সচেতন হতে হবে
*সহযোগিতামুলক মনোভাব নিয়ে কাজ করতে হবে
*আপনার নেতৃত্বে কাজ করার সময় সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করুন। এতে অন্যরা আপনার সঙ্গে কাজ করতে আগ্রহ বোধ করবে
*অন্যদের কাজে উৎসাহ দিন
* প্রতিষ্ঠানের নিয়ম নীতি মেনে চলুন
*পেশাদারিত্ব বজায় রাখুন, কর্মক্ষেত্রে কারও ব্যক্তিগত বিষয় নিয়ে সমালোচনা করা যাবে না
লক্ষ্য স্থির করে আত্মবিশ্বাস নিয়ে স্মার্টলি কাজ করলে, কর্মক্ষেত্রে সফলতা পাওয়া...সময়ের ব্যাপার মাএ।
No comments:
Post a Comment