Wednesday, September 26, 2012

কিভাবে ল্যাপটপের নষ্ট হয়ে যাওয়া পাওয়ার জ্যাক রিপেয়ার করবেন

যারা ল্যাপটপ ব্যবহার করে এবং সমস্যায় পড়েছেন তারা ভাল করেই জানেন ল্যাপটপের সমস্যার ক্ষেত্রে কতটুকু বিপদে পড়তে হয়। কারণ ল্যাপটপ রিপেয়ার করা একটি ব্যয়বহুল প্রক্রিয়া। এই লেখায় আজকে আমি আপনাদের জানাব কিভাবে ল্যাপটপের নষ্ট হয়ে যাওয়া পাওয়ার জ্যাকটি ফিরিয়ে আনতে পারেন। এক্ষেত্রে আপনার টাকা সাশ্রয় হবে ন্যূনতম ২০০০/- থেকে ২৫০০/- টাকা পর্যন্ত (সার্ভিস সেন্টারের সুনাম ভেদে)।
ল্যাপটপের এই সমস্যাটি হলো- পাওয়ার জ্যাক নড়বড়ে (Loose) হয়ে যাওয়া, ভেঙ্গে যাওয়া, ভেঙ্গে ভিতরে চলে যাওয়া, অতিরিক্ত গরম হয়ে যাওয়া, বার বার Disconnect হয়ে যাওয়া ইত্যাদি। এক্ষেত্রে আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে সমস্যাটি পাওয়ার জ্যাক-এর।
এখানে আমি ল্যাপটপের অরিজিনাল পাওয়ার জ্যাকের বদলে লৌহ নির্মিত জ্যাক (RadioShack- Part No-274-1576) ব্যবহার করব (সাইজ- ৫.৫মিলিমিটার x ২.৫মিলিমিটার)। কারণ পারতপক্ষে একই ধরণের বা প্লাস্টিক জ্যাক যোগাড় করা সবার পক্ষে সম্ভব নয়। এই জ্যাকটি কিনতে আপনাকে ইলেক্ট্রনিক্স পার্টস ক্রয়ের দোকানে যেতে হবে এবং এই ধরণের জ্যাকের দাম হতে পারে ২০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত।
এখানে একটি বিষয় মনে রাখা প্রয়োজন যে, আপনি যে জ্যাকটি বাজারে পাবেন তা হয়তো আপনার ল্যাপটপের চার্জার পোর্টটির সঙ্গে পুরোপুরি নাও মিলতে পারে। এক্ষেত্রে আপনাকে জ্যাকটির সম্পূর্ণ সেট কিনে নিতে হবে। একটিকে আমরা ল্যাপটপের সঙ্গে সেট করব এবং অপরটি চার্জারের মাথায় রিপ্লেস করব।
এই পদ্ধতিটি যেকোন ল্যাপটপের ক্ষেত্রে প্রযোজ্য কিন্তু সেক্ষেত্রে আপনাকে অবশ্যই দক্ষ হাতে ল্যাপটপ খোলা জানতে হবে । যেকোন ভূল কর্মকান্ডে বা শক্তি প্রয়োগে নতুন সমস্যা সৃষ্টি হতে পারে।
(সাহসের উৎস- সাধারণত বিভিন্ন মডেলের ল্যাপটপ খোলার পদ্ধতি খুবই কাছাকাছি)
এটিই হচ্ছে আমার replacement panel-mount jack- যা নিশ্চিত ভাবেই অরিজিনাল জ্যাকের চাইতে দীর্ঘদিন ব্যবহারযোগ্য।
বাজারে যাওয়ার সময় অবশ্যই ল্যাপটপটির চার্জার সাথে নিয়ে যাবেন। কারণ তাতে হয়তো চার্জারের সঙ্গে মিলমতো পোর্ট পেয়ে যেতে পারেন। সেক্ষেত্রে কাজটি আপনার জন্য কিছুটা সহজ হবে।
তাহলে চলুন শুরু করা যাক।
ধাপ-১
প্রথমেই আগের জ্যাকটি পূর্বস্থান থেকে সরিয়ে নিন এবং জ্যাকটি লাগানোর যে প্লাস্টিক সাপোর্ট রয়েছে তা ছোট ছুরি বা Paper cutter দিয়ে কেটে মসৃন করুন।
কাটার পর স্থানটি দেখতে এরকম হবে।
ধাপ-২
জ্যাকটির বাহ্যিক দিকটি আপনার ক্রয়কৃত জ্যাকের মাপ অনুসারে কেটে বড় করুন। একটু সাবধানে করুন যেন জ্যাটটি শক্তভাবে ফিট হয়।
ধাপ-৩
আপনার ক্রয়কৃত জ্যাকটি হয়তো লম্বায় একটু বড় হতে পারে সেক্ষেত্রে ল্যাপটপের উপরের পার্টটির দিকে লক্ষ্য করুন যেন কোথাও আটকে না যায়। জ্যাকের গোড়া বা টপ পার্টের আরো কিছু অংশ কাটার প্রয়োজন হতে পারে।
ধাপ-৪
এখন পূর্বস্থিত জ্যাকটির গোড়া থেকে পজিটিভ এবং নেগেটিভ তার দুইটি কেটে দিয়ে বিচ্ছিন্ন করুন।
তার দুটির মাথা থেকে রাবার ইনস্যুলেশন কেটে ফেলে দিন যেন তামার তার বের হয়ে আসে। লাল রং এর তারটি হলো পজিটিভ (+) যা আপনার ক্রয়কৃত জ্যাকের মাঝখানের কানেক্টরের সাথে যুক্ত হবে এবং কালো তারটি নেগেটিভ (-) যা জ্যাকের বাহ্যিক অংশের সাথে যুক্ত হবে। লক্ষ করুন- লাল (+) ও কালো (-) রংয়ের তারের বদলে ল্যাপটপের মডেল ভেদে সবুজ (+) ও সাদা (-) থাকতে পারে।
ধাপ-৫
এখন জ্যাকটি ল্যাপটপের যথাস্থানে বসিয়ে সাথে থাকা বোল্ট দিয়ে ভালভাবে আটকিয়ে দেখুন শক্তভাবে লেগেছে কিনা।
ধাপ-৬
এবার ক্রয়কৃত জ্যাকের সাথে তারের কানেকশন যুক্ত করুন। আবারো সতর্ক করছি- লাল রং এর তারটি হলো পজিটিভ (+) যা আপনার ক্রয়কৃত জ্যাকের মাঝখানের কানেক্টরের সাথে যুক্ত হবে এবং কালো তারটি নেগেটিভ (-) যা জ্যাকের বাহ্যিক অংশের সাথে যুক্ত হবে।
কানেকশনগুলো ভাল মানের ইলেক্ট্রিক টেপ দিয়ে পেঁচিয়ে নিন যেন শর্ট না হয়ে যায়। কানেকশনটি এবার প্রয়োজন অনুযায়ী সাবধানে বাঁকিয়ে ভাঁজ করে নিন।
দেখূন সবকিছু ঠিকঠাক আছে কিনা।
ধাপ-৭
ব্যস! কাজ শেষ!! এবার ল্যাপটপটির সকল পার্ট ঠিকমতো বসিয়ে ফিট করে ফেলুন এবং দেখুন আপনি কি করেছেন!!!
আরো দেখুন-
ধন্যবাদ সবাইকে।

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...