আমরা যারা বিভিন্ন অফিসিয়াল কাজ করি তাদের এক্সেল File
এ অনেক ডাটা ও হিসাব-নিকাশ সংরক্ষণ করতে হয়। তবে অনেক ক্ষেত্রে এটা অতি
প্রয়োজনীয় হতে পারে।এর গোপনীয়তা রক্ষার জন্য পাসওয়ার্ড দেওয়ার
প্রয়োজন হয়। তো আমরা আজ শিখব কিভাবে MS Excel ফাইলকে Password দিয়ে রাখতে হয় তার নিয়ম।
তাহলে নিচের নিয়ম গুলো ভালো করে অনুসরণ করুন। প্রথমে MS Excel প্রোগ্রাম চালু করে যে কোণ একটি ফাইল খুলুন। যে ফাইলকে Password দিয়ে রাখতে চান। নিচের মত করে।
তারপর মেনুবার এ File >> Save as এ ক্লিক করুন।তাহলে নিচের মত একটি বক্স আসবে তার উপরে Tool >> General option এ ক্লিক করুন।
সবশেষে OK দিলে আবার পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড দিয়ে Save এ ক্লিক করে সেভ করুন।
বিঃদ্রঃ একই নিয়মে আপনি MS Word ফাইল এ পাসওয়ার্ড দিতে পারবেন।
তাহলে নিচের নিয়ম গুলো ভালো করে অনুসরণ করুন। প্রথমে MS Excel প্রোগ্রাম চালু করে যে কোণ একটি ফাইল খুলুন। যে ফাইলকে Password দিয়ে রাখতে চান। নিচের মত করে।
তারপর মেনুবার এ File >> Save as এ ক্লিক করুন।তাহলে নিচের মত একটি বক্স আসবে তার উপরে Tool >> General option এ ক্লিক করুন।
সবশেষে OK দিলে আবার পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড দিয়ে Save এ ক্লিক করে সেভ করুন।
বিঃদ্রঃ একই নিয়মে আপনি MS Word ফাইল এ পাসওয়ার্ড দিতে পারবেন।
No comments:
Post a Comment