Thursday, June 17, 2010

Your Hard Disk Is Not Properly Working ?

গত কয়েকদিন আগে আমার চাচাতো ভাই সেলিম পড়েছিলো এ সমস্যায় । সে আমাকে বলে অপারেটিং সিস্টেম রান হওয়ার সময় একটি ম্যাসেজ দেখায়ঃ " No System Disk Is Found ". এ ম্যাসেজটি দেখানোর পর সিস্টেম আবার রিস্টার্ট হয়। সে আরো বলে তাকে কোন এক বড় ভাই বলেছিলো যে হার্ড ডিস্ক ক্র্যাশ করেছে এটা বদলে নতুন হার্ড ডিস্ক কিনতে হবে। এ কথা শুনে আমি যাই তার বাসায় গিয়ে দেখি এটা কোনো সমস্যায় না। ছোট্র একটি সমস্যা দেখা দিয়েছে। এটার সমাধান আমার জানা ছিল বলে আমি তাকে এ যাত্রায় উদ্ধার করতে পেরেছি। এখন সে ভালভাবে তার কম্পিউটার ব্যবহার করতে পারছে। তো সে যদি সেই তথাকথিত বড় ভাইয়ের কথা শুনে হার্ড ডিস্ক পালটে ফেলত তবে কতগুলো টাকা নস্ট হত বলুন তো? এ সমস্যায় যাতে আপনাদের কাউকে পড়তে না হয় সে জন্য আমি আপনাদেরকে বলছি হার্ড ডিস্কে সমস্যা দেখা দিলে কি করবেন?


যথারীতি কম্পিউটারের স্টার্ট সুইচ অন করুন । দেখুন স্টার্ট হওয়ার সময় এ ম্যাসেজটি দেখায় কিনাঃ " No System Disk Is Found " . এর অর্থ হচ্ছে আপনার কম্পিউটার চালানোর জন্য সিস্টেম ডিস্কটি খুজে পাচ্ছে না CPU. এ ক্ষেত্রে কয়েকটি কারনে এ ত্রুটি ঘটতে পারেঃ


1.Ram স্লটে কোনো সমস্যা থাকলে 2.Power Unit বা Mother Board এ কোনো সমস্যা থাকলে। 3.Hard Disk এর কেবল ঠিকমত লাগানো না থাকলে বা ঢিলা থাকলে


কাজেই এ সমস্যাগুলো ঠিক মতো চেক না করেই বলা যাবে না যে আপনার হার্ড ডিস্ক নস্ট হয়ে গেছে । এগুলো চেক করে যদি কোনো সমস্যা খুজে পাওয়া না যায় তবে এ ক্ষেত্রে কম্পিঊটার চালূ হওয়ার সময় সিস্টেম ইউনিটের কাছে আপনার কান নিয়ে যান। হার্ড ডিস্কে বড় আকারের কোনো সমস্যা থাকলে এ সময় " ঢং ঢং,টিট টিট,পিপ পিপ " এ ধরনের কিছু Bad সাউন্ড শোনা যাবে । এছাড়া ফ্লেক্সিবল ঘূর্নায়মান ঝির ঝির শব্দ থেমে থেমে হতে পারে। এমনটি যদি হয় তবে ধরে নিতে পারেন আপনার হার্ড ডিস্কে বড় ধরনের কোনো সমস্যা আছে ।


আর এ সমস্যাগুলোর কোনোটাই না হলে বুঝে নিতে হবে আপনার কম্পিউটারের সমস্যা অন্য কোনো জায়গায় । এ ক্ষেত্রে আপনার সিস্টেম বক্সটা খুলে হার্ড ডিস্কের কেবলগুলো ঠিকঠাক লাগানো আছে কি না দেখুন । যদি ঢিলা হয় টাইট করে লাগিয়ে দিন । তবে জোড় প্রয়োগ করবেন না । আস্তে আস্তে করুন। কারন এতে অন্য সমস্যা দেখা দিতে পারে । Ram স্লটগুলো ঠিক জায়গায় আছে কি না দেখুন । মাদারবোর্ডে পাওয়ার কানেকশন ঠিক জায়গায় আছে কি না চেক করে নিন। এ পর্যায়গুলো অতিক্রম করার পর যদি দেখা যায় সবকিছু ঠিক আছে তবে বক্সের কভার লাগিয়ে সিপিউর সুইচ অন করুন ।


আশা করা যায় এবার আপনার কম্পিউটার কোনো রকম ঝামেলা ছাড়াই অন হবে। যদি তা না হয় এ ক্ষেত্রে আপনার হার্ড ডিস্ক অন্য কোনো সচল কম্পিউটারে লাগিয়ে দেখুন ঠিক আছে কি না ? যদি এবারও কাজ না হয় তবে হার্ড ডিস্ক বদলিয়ে ফেলা ছাড়া আর কোনো উপায় নেই ।


কাজেই আপনাদের সকলকে বলছি হুট করে কারো কথায় হার্ড ডিস্ক না বদলিয়ে আগে চেক করে দেখুন সমস্যা কোন জায়গায় । কে বলতে পারে হয়ত সমস্যা অন্য জায়গায় । এ ক্ষেত্রে আপনি নতুন হার্ড ডিস্ককিনলে লাভের চেয়ে ক্ষতি হবে আপনার বেশি । কারন এর পরে ও যদি সমস্যা থেকে যায় তবে এর জন্য বড় কোনো মাশুল গুনতে হতে পারে । তাই আগে আপনার হার্ড ডিস্ক চেক করে নিন সত্যি কোনো সমস্যা আছে কি না ? সমস্যা খুজে বের করতে পারলে সমাধান ও করা যাবে । তাই হুট করে কারও কথায় হার্ড ডিস্ক বদলিয়ে ফেলবেন না ।

No comments:

Post a Comment

Intex Aqua Life II

Intex Aqua Life II   View Photos  PhoneIntex Aqua Life IIManufacturer Intex Status Available Available in IndiaYes Price (Indian Rupees)...